,

স্বপ্ন ছিল প্রাইমারি স্কুলের শিক্ষক হওয়ার: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: ছাত্রজীবনে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হওয়ার স্বপ্ন ছিল জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তৎকালীন রাজনৈতিক বাস্তবতায় সেটা সম্ভব হয়নি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে রোববার ২০২৪ শিক্ষাবর্ষের বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের মধ্যে পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিক্ষার্থীদের বিষয়ে বক্তব্য দেয়ার সময় সরকারপ্রধান তার স্বপ্নের কথা জানিয়ে বলেন, ‘এই ছেলে-মেয়েরাই একদিন আমার মতো প্রধানমন্ত্রী হবে, মন্ত্রী হবে বা ভালো শিক্ষক হবে। আমার জীবনে একটা স্বপ্ন ছিল শিক্ষক হওয়ার। তাও আবার প্রাইমারি স্কুলের শিক্ষক। আমি সেটাই হতে চাচ্ছিলাম। ওইটা আমার খুব পছন্দের ছিল, কিন্তু হয়নি সেটা।

‘কেন হয়নি? কারণ আমার বাবা তো প্রায়ই এই বাংলাদেশের মানুষের কথা বললেই তখনকার সরকার তাকে গ্রেপ্তার করত, জেলে নিয়ে যেত, বারবার আমাদের পড়াশোনা বাধাগ্রস্ত হতো। তারপরও পড়াশোনা শেষ পর্যন্ত শেষ করতে পারিনি। কারণ যখন আমি মাস্টার্স ডিগ্রিতে ভর্তি ঢাকা বিশ্ববিদ্যালয়ে, তখনই পঁচাত্তরে আমরা বাবা, মা, ভাই সবাইকে মেরে ফেলা হয়।’

তিনি আরও বলেন, ‘আমার ছোট বোন আর আমিই ছিলাম বিদেশে। আমার ছোট বোনেরও পরীক্ষা ছিল সামনে। আমরা কিন্তু দেশে আর আসতে পারিনি। কারণ তখন যারা সরকারে ছিল, আমাদের আসতে দেয়নি।

‘প্রায় ছয় বছর আমাদের বাইরেই থাকতে হয়েছিল; বিদেশে রিফিউজি হিসেবে। সেভাবেই ছিলাম। এ জন্য আর আমার মার্স্টার্স ডিগ্রিও সম্পন্ন হয়নি। আমার বোনের ইন্টারমিডিয়েট পড়াটাও শেষ হয়নি, কিন্তু তারপরও আমরা শিক্ষাটাকে গুরুত্ব দিই।’

এই বিভাগের আরও খবর